অনলাইন পেজে বিজ্ঞাপন দেয়ার টিপস

অনলাইন বিজ্ঞাপন (বা অনলাইন মার্কেটিং, আন্তর্জাতিক বিজ্ঞাপন) হল বিজ্ঞাপনের প্রচারের একটি পদ্ধতি, যাতে আন্তর্জালিক পথ (ইন্টারনেট) ব্যবহার করা হয়। 

নিজের ব্যবসার প্রচার তথা পণ্যের বিক্রি বৃদ্ধি করতে কে না চাই, এখন বাজারে অনেক ফ্রি বিজ্ঞাপন দেয়ার সাইট রয়েছে যেখানে আপনি ফ্রিতে বিজ্ঞাপন দিতে  পারেন। প্রথমে দেখুন আপনার শহরের এই রকম ফ্রি বিজ্ঞাপন দেয়ার পেজ আছে কিনা।

১। প্রথমে আপনাকে পেজে নিবন্ধন করতে হবে এবং ইমেলের মাধ্যমে আপনার নিবন্ধন যাচাই করতে হবে ৷ তবে কোন কোন সাইট এ নতুন অ্যাকাউন্ট করা ছারাই বিজ্ঞাপন দিতে পারবেন। প্রথম বিজ্ঞাপন দেয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয় ভাবে আপনার একটি অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এই সকল ক্ষেত্রে আপনার দেয়া বিজ্ঞাপন গুলো ম্যানেজ করা সহজ হয়।  

২। এই সকল ওয়েবসাইট এ বিজ্ঞাপন দিতে “+ বিজ্ঞাপন দিন” বাটনে ক্লিক করুন। এর পর …একটি ছক আসবে এবং পরবর্তি নির্দেশনা অনুসরন করুন 

৩। আপনি কি ধরনের বিজ্ঞাপন দিতে চান তা নির্বাচন করুন। বিজ্ঞাপনের ধরন নির্বাচনের পর আপনার বিজ্ঞাপনের শ্রেণী ও উপশ্রেণী নির্বাচন করুন।

৪। আপনার পণ্যের প্রাপ্তির স্থান বা আপনার ব্যবসার স্থান বা এলাকা নির্বাচন করুন। 

৫। বিস্তারিত লিখুনঃ শিরোনাম, বিবরণ, দাম, পণ্যের ছবি যোগ করুন ইত্যাদি…

  • পণ্যের শিরোনাম আপনি সহজ ও মানুষ যেভাবে খোঁজে এই রকম কীওয়ার্ড অন্তর্ভুক্ত করতে হবে, যাতে লোকেরা সহজেই আপনার বিজ্ঞাপনগুলি খুঁজে পেতে পারে। 
  • আপনার পণ্য বা পরিসেবা সঠিকভাবে ও বিস্তারিত বর্ণনা করুন যাতে আপনার পণ্য সম্পর্কে কাস্টমার ভাল ধারনা পায়।
  • বিস্তারিত বর্ণনা করার সময় কীওয়ার্ড দিয়ে আপনার বিজ্ঞাপন অপ্টিমাইজ করুন, যাতে যে কেউ আপনার বিজ্ঞাপনে পৌঁছাতে পারে।
  • পণ্যের ছবি তোলার সময় ভাল ক্যামেরা বা পরিপূর্ন আলোর ব্যাবস্থা রাখুন, ডাউনলোড ছবির চেয়ে বাস্তব পণ্যের ছবি বেশি কাস্টমারের কাছে আকর্ষণীয় হয়।  
  • আপনার পণ্যের দাম খুব বেশি না দিয়ে মার্কেট অনুসারে বা আকর্ষণীয়  দিন যাতে কাস্টমার আপনার পণ্যের বিষয়ে আগ্রহী হয়। 

৬। প্রকাশ করার আগে আপনার বিজ্ঞাপন পুনরায় দেখুন কোন ভুল আছে কিনা । ভুল থাকলে তা সংশোধন করুন। 

৭। বেশিরভাগ ওয়েবসাইট আপনার বিজ্ঞাপনগুলি প্রকাশ করার পূর্বে তা  পর্যালোচনা করে দেখবে, যদি কোন প্রবলেম থাকে তাহলে আপনাকে ইমেল দ্বারা তা জানিয়ে দিবে এবং এডিট করতে বলা হবে আর যদি সব ঠিকঠাক থাকে তাহলে আপনার বিজ্ঞাপন পেজে পাবলিশট হয়ে যাবে।

৮। তাই বিজ্ঞাপন পোস্ট করার পরে আপনাকে এই পর্যালোচনার জন্যে অপেক্ষা করতে হবে, এই পর্যালোচনার সময় ১২ – ২৪ ঘন্টা লাগতে পারে ।

৯। বিজ্ঞাপন পেজে পাবলিশট হয়ে গেলে নজর রাখতে হবে এর ভিউ কেমন হচ্ছে।

১০। বিজ্ঞাপনের ভিউ বৃদ্ধির জন্যে বিভিন্ন পেজে বিভিন্ন প্রিমিয়াম প্যাকেজ থাকে সেগুলো কিনতে পারেন, মনে রাখবেন ভিউ যত বেশি হবে আপনার পণ্যের বিক্রি হওয়ার সম্ভাবনা ততো বাড়বে।

অনলাইন পেজে বিজ্ঞাপন দেয়ার টিপস

About Author